ইমাম হোসাইন (রাঃ) এর জন্মদিন আজ

হিজরি চতুর্থ সনের তৃতীয় শা’বান ইসলামের ইতিহাসে এক অনন্য ও অফুরন্ত খুশির দিন কেননা এদিন জন্ম নিয়েছেন কারবালা বিপ্লবের মহানায়ক বিশ্বনবী হযরত মুহাম্মাদ মুস্তাফা (সা.) এর প্রাণ প্রিয় দৌহিত্র, ইসলামের দ্বিতীয় খলিফা, মহানবী সাঃ এর সুযোগ্য সাহাবী হযরত আলী (রাঃ) ও জান্নাতি নারীদের নেত্রী হযরত ফাতিমা (রাঃ) কনিষ্ঠ সন্তান ইসলামের চরম দূর্দিনের ত্রাণকর্তা ও শহীদদের নেতা হযরত ইমাম হুসাইন (রাঃ)

হ়োসেন ʾইবনে ʿআলী ৬২৬ খ্রিস্টাব্দের ৮ জানুয়ারি ৩ শাবান ৪ হিজরি মদিনার হেজাজ আরব উপদ্বীপে জন্মগ্রহণ করেন।

৬৮০ সালে মুয়াবিয়া (রাঃ) ইন্তেকাল করলে মুয়াবিয়া (রাঃ)’র পুত্র ইয়াজিদ হোসেনের কাছে তার প্রতি আনুগত্যের অঙ্গীকার করতে বলেন। হোসেন ইয়াজিদের প্রতি আনুগত্য প্রদর্শনে অস্বীকৃতি জানান। ঘটনাক্রমে তিনি৬০ হিজরিতে মক্কায় আশ্রয় নেবার উদ্দেশ্য তাঁর নিজ শহর মদীনা ত্যাগ করেন সেখানে কুফার লোকেরা তাঁর কাছে চিঠি পাঠিয়ে তাঁর সাহায্য প্রার্থনা করে এবং তাঁর প্রতি তাদের আনুগত্যের প্রতিশ্রুতি দেয়। কিছু অনুকূল ইঙ্গিত পেয়ে তিনি তাঁর আত্মীয়স্বজন ও অনুসারীদের একটি ছোট কাফেলা নিয়ে কুফার অভিমুখে যাত্রা করেন।কিন্তু কারবালার নিকটে ইয়াজিদের সেনাবাহিনী তাঁর কাফেলাটির পথরোধ করে।

  • ৬৮০ সালের ১০ই অক্টোবরে (১০ মুহররম ৬১ হিজরি) সংঘটিত কারবালার যুদ্ধে ইয়াজিদের বাহিনী হোসাইন ইবনে আলীকে শিরশ্ছেদ করে, তাঁর পরিবারের সদস্য—তাঁর ছয় মাসের ছেলে আলী আসগরও ছিলেন যাঁদের একজন—ও অনুচরদের হত্যা করে এবং মহিলা এবং শিশুদের যুদ্ধবন্দী হিসেবে ধরে নিয়ে যায়। হোসাইনের মৃত্যুর ফলে সৃষ্ট ক্রোধ একটি বেদনাদায়ক ক্রন্দনে রূপান্তরিত হয় যা উমাইয়া খিলাফতের বৈধতা ক্ষুণ্ন করতে এবং অবশেষে আব্বাসীয় বিপ্লব দ্বারা এর পতনে সহায়তা করে।
নিউজটি শেয়ার করুন
Total Page Visits: 49 - Today Page Visits: 2

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *