চাকরি হারানো ভয়ে আতংকিত নেদারল্যান্ড প্রবাসীরা

ধ্বনি২৪ প্রবাস ডেস্ক:
করোনা সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা কমে আসায় ইউরোপের অন্যান্য দেশের মতো নেদারল্যান্ডসেও ধীরে ধীরে লকডাউন শিথিল করা হচ্ছে। তবে করোনার কারণে চাকরি হারানোর আশঙ্কায় প্রবাসীরা। আর্থিক ক্ষতির মুখে ব্যবসায়ীরা। করোনার প্রভাব পড়েছে দেশটিতে অধ্যায়নরত বাংলাদেশি শিক্ষার্থীদের জীবনেও।

করোনা পরিস্থিতি এখনো পুরোপুরি নিয়ন্ত্রণে না এলেও অর্থনীতির চাকা ও জনজীবন স্বাভাবিক রাখতে লকডাউন শিথিলে পাঁচ ধাপের কর্মপরিকল্পনা ঘোষণা করেছে ডাচ সরকার। এরই অংশ হিসেবে প্রাইমারি স্কুলগুলো আংশিক খুলে দেয়া হয়েছে।

পহেলা জুন থেকে বার-রেস্তোরাঁ এবং সেকেন্ডারি স্কুলও খুলে দেয়া হবে। মাস্ক পড়ার শর্তে গণপরিবহন চালুর কথা জানিয়েছে নেদারল্যান্ডসের সরকার। সামাজিক দূরত্ব নিশ্চিত করে জুলাই থেকে বিনোদন কেন্দ্রগুলোও জনসাধারণের জন্য উন্মুক্ত করে দেয়া হবে।

তবে ডাচ নাগরিকদের পাশাপাশি করোনার প্রভাব পড়েছে দেশটিতে অবস্থানরত বাংলাদেশিদের জীবনেও। আর্থিক ক্ষতির মুখে পড়েছেন প্রবাসী ব্যবসায়ীরা। অনেকেই রয়েছেন চাকরি হারানোর শঙ্কায়।

করোনার কারণে ভবিষ্যত নিয়ে অনিশ্চয়তায় সেখানকার বাংলাদেশি শিক্ষার্থীরাও।

করোনা নিয়ে আতঙ্ক ও গুজব রোধে বাংলাদেশিদের মাঝে সচেতনতা বাড়াতে সামাজিক যোগাযোগ মাধ্যমসহ বিভিন্নভাবে কাজ করে যাচ্ছেন প্রবাসী বাংলাদেশিরা।

নিউজটি শেয়ার করুন
Total Page Visits: 106 - Today Page Visits: 4

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *