গণ পরিবহণ বন্ধ , চলবে ব্যাক্তিগত গাড়ি

পুলিশ সদর দপ্তর সূত্রে গেছে , রাজধানী থেকে ঈদুল ফিতরের ছুটিতে ব্যক্তিগত গাড়িতে বাড়ি ফেরার পথে পুলিশি বাধা সরিয়ে নেওয়া হয়েছে। সেই সঙ্গে ঢাকাসহ বিভিন্ন শহর ছাড়ার ব্যাপারেও পুলিশ কঠোর অবস্থান থেকে সরে এসেছে।

এসব তথ্যের পাশাপাশি আরো জানা গেছে, করোনাভাইরাসের সংক্রমণ এড়াতে দূরপাল্লার গণপরিবহন বন্ধ থাকবে। তবে ব্যক্তিগত গাড়ি নিয়ে পবিত্র ঈদুল ফিতরের ছুটিতে বাড়ি ফিরতে পারবে ঘরমুখো মানুষ।বৃহস্পতিবার পুলিশকে এ ধরনের একটি মৌখিক নির্দেশনা দিয়েছে সরকারের উচ্চমহল। নির্দেশনাটি পাওয়ার পর হাইওয়ে পুলিশসহ,সকল জেলার পুলিশ সুপারদের (এসপি) জানিয়ে দেওয়া হয়েছে।না।

ওই নির্দেশনায় বলা হয়েছে, ছুটিতে জরুরি কাজের জন্য কেউ যদি গ্রামের বাড়ি ফিরতে চায় তাহলে পুলিশ যেন তাদের অনুমতি দেয় এবং খুব বেশি হয়রানি না করে। খুব বেশি প্রশ্নোত্তরের শিকার না হতে হয় ঘর মুখো মানুষদের। তবে গণপরিবহন যাতে না চলে সে ব্যাপারে কঠোর হতে বলা হয়েছে পুলিশকে।

পুলিশের একজন দায়িত্বশীল কর্মকর্তা বলেন, সরকারের উচ্চমহল থেকে মৌখিক এই নির্দেশনাটি প্রথমে পুলিশে আসে। নির্দেশনায় বলা হয়, যারা কষ্ট করে বাড়ি ফিরছেন তাদের যেন বাড়ি ফিরতে দেয়া হয়। তবে তারা যেন গণপরিবহনে বাড়ি ফিরতে পারবেন না।
জানতে চাইলে পুলিশ সদর দপ্তরের এআইজি (মিডিয়া) সোহেল রানা বলেন, ব্যক্তিগত গাড়িতে ঘুরমুখো মানুষদের বাধা না দিয়ে নিরাপত্তা নিশ্চিত করতে পুলিশ সদস্যদের বলা হয়েছে। তবে বন্ধ থাকবে গণপরিবহন।

পুলিশের অপর একটি সূত্র জানায়, গত বৃহস্পতিবার (২১ মে) গভীর রাত থেকেই রাজধানীতে এ নির্দেশনা বাস্তবায়ন শুরু হয়েছে। নগরীর বিভিন্ন পয়েন্টে বসানো চেক পোস্টগুলো সরিয়ে নেওয়া হয়েছে।

তবে মাঠ পর্যায়ে দায়িত্বরত ডিএমপির একাধিক কর্মকর্তার সঙ্গে কথা বলে জানা গেছে, গণপরিবহন বন্ধ থাকবে। তবে ব্যক্তিগত পরিবহন ব্যবহার করে বাড়ি ফেরা যাবে। সার্বিক নিরাপত্তা ব্যবস্থার দেখভাল করতে পুলিশ সদস্যরা রাস্তায় থাকবেন। তবে কেউ যেন জীবনের ঝুঁকি নিয়ে বাড়ি না ফিরেন তা নিশ্চিত করার জন্য কঠোর নির্দেশনা দেওয়া হয়েছে।

এর আগে গত ১৭ মে থেকে ঢাকায় প্রবেশ ও ঢাকা থেকে বাহিরে নিষেধাজ্ঞা আরোপ ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। নগরীতে প্রবেশ ও বাহির পথে চেকপোস্ট বসিয়ে মানুষের চলাচল কঠোরভাবে নিয়ন্ত্রণের চেষ্টা করা হয়। কিন্তু নানা অজুহাতে ও বিভিন্ন উপায়ে ঢাকা ছাড়ছিল মানুষ। এর আগে ঈদুল ফিতরের ছুটিতে অনেকেই গ্রামের বাড়ি ফিরছিলেন। তবে তাদের ঢাকা ছাড়তে নানা পুলিশি বাধার সম্মুখীন হতে হয়েছে। ফেরি চলাচল বন্ধ করায় মাঝপথ থেকে ফিরে আসতে হয়েছে অনেককে।

নিউজটি শেয়ার করুন
Total Page Visits: 72 - Today Page Visits: 1

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *