চট্টগ্রামে প্লাজমা ব্যাংক চালু করল সিএমপি

চট্টগ্রামে করোনা আক্রান্ত রোগীদের প্লাজমা থেরাপি চিকিৎসা দিতে ‘প্লাজমা ব্যাংক’ চালু করেছে সিএমপি।

পুলিশের সাথে ধারাবাহিকভাবে চট্টগ্রামের অন্য করোনামুক্তদেরও এই উদ্যোগে যুক্ত করা হবে বলে জানিয়েছেন সিএমপির অতিরিক্ত কমিশনার (প্রশাসন ও অর্থ) আমেনা বেগম।

প্রাথমিকভাবে করোনা থেকে সুস্থ হওয়া সিএমপির ৩৯ জন সদস্যকে এই প্লাজমা ব্যাংকে অন্তর্ভুক্ত করা হয়েছে। সব মিলিয়ে ১০০ জনের তালিকা করা হয়েছে বলেও তিনি জানান।  

চট্টগ্রামে করোনা আক্রান্ত দুই ডাক্তারকে পুলিশ সদস্যদের প্লাজমা দানের পর এবার এই থেরাপি প্রয়োগের বিষয়ে গুরুত্ব দিয়ে প্লাজমা ব্যাংক তৈরির কাজ শুরু করেছেন সিএমপি কমিশনার মো. মাহাবুবর রহমান। সিএমপির অতিরিক্ত উপ-কমিশনার (সদর) মোহাম্মদ মঈনুল ইসলাম এর সমন্বয়ে এই প্লাজমা ব্যাংক কার্যক্রম তদারকির করছেন অতিরিক্ত কমিশনার (প্রশাসন ও অর্থ) আমেনা বেগম, উপ-কমিশনার (সদর) আমির জাফর, বিভাগীয় পুলিশ হাসপাতালের চিকিৎসকসহ চট্টগ্রাম বিভাগীয় করোনা বিষয়ক সেলের সমন্বয়কারী ডা. আ ন ম মিনহাজুর রহমান।

অতিরিক্ত কমিশনার আমেনা বেগম বলেন, আমাদের যারা সুস্থ হয়েছে তাদের নিয়েই এই উদ্যোগটা শুরু করেছি। এর কিছু শর্ত আছে, করোনাজয়ীদের ডাবল নেগেটিভ হতে হবে, এবং এন্টিবডি তৈরি হতে হবে। সিএমপির বাইরেও ১০০ জনের একটি তালিকা করা হয়েছে।’

করোনা রোগীদের হাসতাপালে ভর্তির সময় ব্লাড গ্রুপ্র এন্ট্রি না করায় এখন খুঁজতে কিছুটা সমস্যা হচ্ছে জানিয়ে তিনি বলেন, আমাদের প্রতিটা থানায় করোনা মুক্ত দের তালিকা করা হচ্ছে। তাদের ব্লাড গ্রুপ জানার চেষ্টা করা হচ্ছে।’

এ প্রসঙ্গে সিএমপির অতিরিক্ত কমিশনার (জনসংযোগ) আবু বকর সিদ্দিক বলেন, ‘চট্টগ্রামের যারা করোনা মুক্ত হয়েছেন তাদের ডাটাবেজ তৈরি করতে সিএমপির প্রত্যেকটি থানায় নির্দেশনাও দেওয়া হয়েছে। এই প্লাজমা ব্যাংক থেকে সিএমপির সদস্য ও চট্টগ্রামে যারা আক্রান্ত হবেন তাদের জন্য প্লাজমা দেওয়া হবে।’ উল্লেখ্য, এখন পর্যন্ত চট্টগ্রাম জেলায় মোট করোনা আক্রান্ত রোগীর সংখ্যা ২ হাজার ৪২৯ জন। সুস্থ হয়েছেন ১৯৭ জন। এর মধ্যে সিএমপির ৩৯ জন সদস্য সুস্থ হয়েছেন।

নিউজটি শেয়ার করুন
Total Page Visits: 49 - Today Page Visits: 1

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *