বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের ৩৯তম মৃত্যুবার্ষিকী আজ

আজ ৩০ মে সাবেক রাষ্ট্রপতি ও বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের ৩৯তম মৃত্যুবার্ষিকী। ১৯৮১ সালের এই দিনে চট্টগ্রাম সার্কিট হাউসে তিনি সেনাবাহিনীর কিছু বিপথগামী সদস্যের হাতে নিহত হন। জিয়াউর রহমান ছিলেন মুক্তিযুদ্ধের অন্যতম সেক্টর কমান্ডার ও জেড ফোর্সের অধিনায়ক। বাংলাদেশের অন্যতম প্রধান রাজনৈতিক দল বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) তাদের প্রতিষ্ঠাতার মৃত্যু দিনটি শাহাদাতবার্ষিকী হিসেবে পালন করে। বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এই উপলক্ষে এক বাণীতে বলেন, জাতির ক্রান্তিকালে জিয়াউর রহমানের নেতৃত্ব ছিল অবিস্মরণীয়।
তিনি সব সংকটে দেশ ও জনগণের পক্ষে অবস্থান গ্রহণ করেন। স্বাধীনতা যুদ্ধের ময়দানে বীরোচিত ভূমিকা এবং একটি নতুন গণতান্ত্রিক রাষ্ট্র নির্মাণে তাঁর অনবদ্য অবদানের কথা আমি গভীর শ্রদ্ধাভরে স্মরণ করছি। জিয়ার মৃত্যুবার্ষিকী উপলক্ষে বিভিন্ন কর্মসূচি পালন করছে বিএনপি ও এর সহযোগী অঙ্গসংগঠনগুলো। কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে আজ সকালে নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে দলীয় পতাকা অর্ধনমিত ও কালো পতাকা উত্তোলন করা হবে। একইভাবে সারা দেশে দলীয় কার্যালয়গুলোতে এ কর্মসূচি পালন করা হবে। বেলা ১১টায় শেরেবাংলা নগরের জিয়াউর রহমানের কবরে বিএনপি মহাসচিবের নেতৃত্বে সিনিয়র নেতারা সামাজিক দূরত্ব বজায় রেখে ফুল দিয়ে শ্রদ্ধা জানাবেন, ফাতেহা পাঠ করবেন।
বেলা ১টায় মোহাম্মদপুর ১ নম্বর আসাদগেট এলাকায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকুর নেতৃত্বে জিয়াউর রহমান ফাউন্ডেশনের উদ্যোগে দরিদ্রদের মাঝে খাবার বিতরণ করা হবে। বিকাল সাড়ে ৩টায় ভার্চুয়ালে অনুষ্ঠিত হবে বিএনপির উদ্যোগে আলোচনা সভা।

নিউজটি শেয়ার করুন
Total Page Visits: 58 - Today Page Visits: 1

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *