চট্টগ্রাম শিক্ষাবোর্ডে পাসের হার ৮৪.৭৫%, পাসের হার ও জিপিএ-৫ শীর্ষে দশ শিক্ষাপ্রতিষ্ঠান

চট্টগ্রাম প্রতিবেদক : মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষায় এ বছর চট্টগ্রাম শিক্ষাবোর্ডে পাসের হার ৮৪ দশমিক ৭৫ শতাংশ। গতবার পাসের হার ছিল ৭৮ দশমিক ১১ শতাংশ। যা গত বছরের তুলনায় ৬ দশমিক ৬৪ শতাংশ বেশি পাস করেছে।

এবার মোট জিপিএ-৫ পেয়েছে ৯ হাজার ৮ জন শিক্ষার্থী। গত বছর জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা ছিল ৭ হাজার ৩৯৩ জন। যা গতবারের তুলনায় ১ হাজার ৬১৫ জন বেশি জিপিএ-৫ পেয়েছে।

চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীনে ২০২০ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষায় ১ হাজার ৪৮টি প্রতিষ্ঠানের মধ্যে পাসের হার ও জিপিএ-৫ এ শীর্ষে রয়েছে চট্টগ্রাম কলেজিয়েট স্কুল এন্ড কলেজ। এ শিক্ষা প্রতিষ্ঠান থেকে ৪৭০ জন পরীক্ষায় অংশগ্রহণ করে উত্তীর্ণ হয়েছে ৪৬৯ জন শিক্ষার্থী। তারমধ্যে জিপিএ-৫ পেয়েছে ৪৩৮ জন শিক্ষার্থী।

দ্বিতীয় স্থানে রয়েছে সরকারি মুসলিম হাই স্কুল। এ স্কুল থেকে ৪৪২ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করে শতভাগ উত্তীণ হয়েছে। জিপিএ-৫ পেয়েছে ৩৫৪ জন শিক্ষার্থী।

তৃতীয় স্থানে রয়েছে নাসিরাবাদ সরকারি উচ্চ বিদ্যালয়। সেখানে ৪৬৭ জন পরীক্ষায় অংশগ্রহণ করে শতভাগ উত্তীর্ণ হওয়ার পাশাপাশি জিপিএ-৫ পেয়েছে ৩০৩ জন শিক্ষার্থী।

জিপিএ-৫ ও পাসের হারে চতুর্থ স্থানে রয়েছে ডা. খাস্তগীর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়। সেখানে ৩৪০ জন পরীক্ষার্থীর মধ্যে ২৮৫ জন জিপিএ-৫ পেয়ে শতভাগ উত্তীর্ণ হয়েছে।

পঞ্চম অবস্থানে রয়েছে বাংলাদেশ মহিলা সমিতি বালিকা (বাওয়া) উচ্চ বিদ্যালয়। সেখানে ৪৬২ জন শিক্ষার্থীর মধ্যে শতভাগ উত্তীর্ণ হয়ে ২৮৪ জন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে।

এছাড়া, বাংলাদেশ নৌবাহিনী স্কুল এন্ড কলেজ থেকে ৫১৯ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করে ৫১৭ জন শিক্ষার্থী পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে এবং জিপিএ-৫ পেয়েছে ২৫২ জন শিক্ষার্থী।

চট্টগ্রাম সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় থেকে ২৮৬ জন পরীক্ষার্থীর মধ্যে ২৮৪ জন উত্তীর্ণ হয়েছে এবং ২০৪ জন শির্ক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে।

চট্টগ্রাম সরকারি উচ্চ বিদ্যালয় থেকে পরীক্ষায় অংশগ্রহণ করেছে ৩৪৫ জন শিক্ষার্থী। উত্তীর্ণ হয়েছে ৩৩৯ জন এবং জিপিএ-৫ পেয়েছে ১৭৩ জন শিক্ষার্থী।

বাকলিয়া সরকারি উচ্চ বিদ্যালয় থেকে ৩৮২ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করেছে। এরমধ্যে উত্তীর্ণ হয়েছে ৩৮০ জন শিক্ষার্থী এবং জিপিএ-৫ পেয়েছে ১৬৬ জন শিক্ষার্থী।

১৮৩ জন পরীক্ষার্থীর মধ্যে শতভাগ উত্তীর্ণ হয়ে এবং ১৫৬ জন জিপিএ-৫ পেয়ে দশম অবস্থানে রয়েছে ক্যান্টনমেন্ট স্কুল এন্ড কলেজ।

নিউজটি শেয়ার করুন
Total Page Visits: 85 - Today Page Visits: 1

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *