সাংবাদিকের প্লাজমা একজন চিকিৎসকের জীবন বাঁচাতে ভূমিকা

নিজস্ব প্রতিবেদক :
চট্টগ্রামে করোনা যুদ্ধে জয়ী অনলাইন নিউজ পোর্টাল সিভয়েস২৪.কম এর স্টাফ রিপোর্টার মিনহাজ মুহি এবার স্বেচ্ছায় প্লাজমা দিয়েছেন করোনা আক্রান্ত চিকিৎসক ডা. আকাশ মজুমদারকে।

সোমবার (৮ জুন) দুপুরে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে সাংবাদিক মিনহাজ মুহির শরীর থেকে ছয়শত এমএল প্লাজমা সংগ্রহ করা হয় বলে জানিয়েছেন চিকিৎসকরা।

চমেক হাসপাতাল সূত্রে জানা যায়, ডা. আকাশ মজুমদার কক্সবাজারের হোপ ফাউন্ডেশনে কর্মরত আছেন। তিনি করোনা আক্রান্ত হওয়ার পর থেকে চমেক হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।

চমেক হাসপাতালের চিকিৎক ডা. সাহেদ বলেন, ‘করোনাজয়ী সাংবাদিক মিনহাজ খবর পেয়েই স্বেচ্ছায় প্লাজমা দিতে আসার বিষয়টা অনেক বড় বিষয়। এরকম মহৎ প্রাণের ব্যক্তিদের সমন্বিত প্রচেষ্টাতেই একদিন আমরা করোনা জয় করব। একজন সাংবাদিকের প্লাজমা একজন চিকিৎসকের জীবন বাঁচাতে ভূমিকা রাখছে। আমার ব্যক্তিগত পক্ষ থেকে মিনহাজকে ধন্যবাদ জানাই।’

বিশ্বের বেশ কয়েকটি দেশে করোনা চিকিৎসায় প্লাজমা থেরাপি শুরু করা হয়েছে। দেশেও কোভিড-১৯ থেকে সুস্থ হওয়া ব্যক্তির শরীর থেকে প্লাজমা সংগ্রহ করা হচ্ছে। পরবর্তীতে এই প্লাজমা পরীক্ষা-নিরীক্ষার পরে আক্রান্ত রোগীদের থেরাপি দেয়া হবে। নিজের প্লাজমাতে অন্য একজন অসুস্থ মানুষ সুস্থ হবেন এটাকে সবচেয়ে বড় পাওয়া হিসেবে দেখছেন সাংবাদিক মিনহাজ মুহী।

মিনহাজ মুহী আরো বলেন, ‘প্লাজমা দেওয়ার বিষয়টি রক্ত দেওয়ার মতোই। মানসিকভাবে ভীষণ শান্তি পাচ্ছি। আমার প্লাজমাতে কেউ সুস্থ হবেন এবং অন্তত একজন মানুষও যদি আমাকে দেখে উৎসাহিত হন সেটাই প্রাপ্তি।’

রক্তের তরল হলুদাভ অংশকে প্লাজমা বা রক্তরস বলা হয়। রক্তের মধ্যে তিন ধরনের কণিকা ছাড়া বাকি অংশই রক্তরস যা রক্তের প্রায় ৫৫ শতাংশ। প্লাজমা থেরাপিতে শতভাগ সাফল্য নিয়ে অনিশ্চয়তা থাকলেও চিকিৎসকরা বলছেন, যেহেতু কোভিড-১৯-এর কোনও চিকিৎসা এখনও নেই আর প্লাজমা থেরাপির কোনো ক্ষতি নেই তাই পরীক্ষামূলকভাবে এটা দিতেও সমস্যা নেই।

এবিষয়ে সিভয়েস২৪.কম এর চীফ রিপোর্টার আলম দিদার বাংলার ধ্বনিকে জানান, আমাদের সহকর্মী মিনহাজ মুহীর মতো করোনা যুদ্ধে জয়ী ব্যক্তিরা যদি এ মহৎ কাজে এগিয়ে আসে তাহলে আমরা একদিন এই যুদ্ধে জয় হবো।

গত ১০ তারিখ করোনার নমুনায় ১৪ মে সাংবাদিক মিনহাজ মুহির করোনা পজেটিভ বলে শনাক্ত হন। এরপর ২০ মে টেস্টে নেগেটিভ আসে তার। এরপর তাকে করোনামুক্ত ঘোষণা করা হয়। করোনা থেকে সুস্থ হওয়ার পরই তিনি এগিয়ে আসেন প্লাজমা দিয়ে অন্য একজনকে সুস্থ করার প্রক্রিয়ায়।

নিউজটি শেয়ার করুন
Total Page Visits: 103 - Today Page Visits: 1

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *