এক কিটে করোনার দুটি নমুনা পরীক্ষা হচ্ছে চট্টগ্রাম

স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম : চট্টগ্রামে করোনাভাইরাস (কোভিড-১৯) নুমনা পরীক্ষায় একটি কিটে দুইটা নমুনা পরীক্ষা শুরু করা হয়েছে। করোভাইরাস (কোভিড-১৯) নমুনা পরীক্ষার শুরু থেকে একটি কিটে একটি নমুনা পরীক্ষা করে আসছিল ল্যাবগুলো। কিন্তু গত রোববার ও সোমবার এই দুদিন পরীক্ষামূলক একটি কিটে দুইটি নমুনা পরীক্ষা করা হয়েছে বলে জানিয়েছেন ফৌজদারহাটস্থ বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেসে (বিআইটিআইডি) ল্যাব প্রধান সহযোগী অধ্যাপক ডা. শাকিল আহমেদ।

দ্বায়িত্বশীল সুত্র জানায়, ঢাকার সাভারের প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউট (বিএলআরআই) ল্যাব প্রধান ডা.সামাদ একটি কিটে দুইটি করোনাভাইরাস (কোভিড-১৯) নমুনা পরীক্ষার একটি সমীক্ষা পরিচালনা করা হয়। নমুনা পরীক্ষার সম্ভাব্যতা যাচাই বাছাই করা হয়। এতে ইতিবাচক ফল পেয়েছে প্রতিষ্ঠানটি। বিষয়টি সারাদেশে করোনাভাইরাস (কোভিড-১৯) নমুনা পরীক্ষার ল্যাব প্রধানের হোয়াটসঅ্যাপ গ্রুপে আলোচনা করা হয়। অন্য ল্যাবগুলোতে পরীক্ষামূলকে একটি কিটে দু্টিই নমুনা পরীক্ষা করে একই ফলাফল আসছে। পরে বিষয়টি স্বাস্থ্য অধিদপ্তরকে অতিবাহিত করা হয়। স্বাস্থ্য অধিদপ্তর অন্য ল্যাবগুলোকেও একটি কিটে দুইটি পরীক্ষা করার অনুমতি দিয়েছে।

বিআইটিআইডি ল্যাব প্রধান ডা. শাকিল আহমেদ বাংলার ধ্বনিকে আরও জানান, গত দুইদিন ধরে এডিসি ম্যাডামের নির্দেশে পরীক্ষামূলক একটি কিটে দুইটি নমুনা পরীক্ষা করা হয়েছে। একটি কিটে একটি নমুনা পরীক্ষা করলে যে ফলাফল এসেছে। দুইটি নমুনা পরীক্ষায়ও একই ফলাফল এসেছে। এটা আমি দুইদিন ধরে ভেলিটেড করছি আমার সংরক্ষিত পুরানো যেগুলো পরীক্ষিত নমুনা ছিল সেগুলো দিয়ে পরীক্ষা করে দেখেছি। আজ মঙ্গলবার থেকে এক কিটে দুইটি নমুনা পরীক্ষা করা করবো। যা কম কিট দিয়ে বেশী নমুনা পরীক্ষা করতে পারবো।

এবিষয়ে জানতে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত কমিশনার (প্রশাসন ও অর্থ) আমেনা বেগমকে মুঠোফোনে কয়েকবার কল দিলেও কোনো সাড়া পাওয়া যায়নি।

এবিষয়ে চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ের করোনাভাইরাস (কোভিড-১৯) ল্যাব প্রধান প্রফেসর ড. জুনায়েদ সিদ্দিকী জানান, গত শনিবার ও রোববার দুইদিন এক কিটে দুইটি নমুনা পরীক্ষা মূলক করা হয়েছে। এক কিটে দুই নমুনা পরীক্ষায় আমরা একই ফলাফল পেয়েছি। গতকাল সোমবার আমাদের ল্যাবে ৭৫ টি কিটে ১৫০ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। সারাদেশে করোনাভাইরাস (কোভিড-১৯) ল্যাবে এক কিটে দুইটি নমুনা পরীক্ষা স্বাস্থ্য অধিদপ্তর থেকে অনুমতি দেয়া হয়েছে। তাতে করে সরকারে প্রতি কিটের খরচ কমে আসবে। এবং কিটের  সংকট দূর হবে বলে মনে করি।

এদিকে, চট্টগ্রাম মেডিকেল কলেজ এক কিটে দুইটি নমুনা পরীক্ষামূলক করা হচ্ছে বলে জানা গেছে। বিষয়টি সম্পর্কে জানতে ল্যাবের দায়িত্বে থাকা ও মাক্রোবায়োলজির বিভাগের সহকারী অধ্যাপক ডা.আবুল কালামকে কয়েকবার ফোনে যোগযোগ করা হলে তিনি ফোন রিসিভ করেনি।

বিডি/এমজেএম/এমআই

নিউজটি শেয়ার করুন
Total Page Visits: 80 - Today Page Visits: 1

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *