নদীর বেড়িবাঁধ ভেঙ্গে বিস্তীর্ণ এলাকা প্লাবিত

মাহবুবুজ্জামান সেতু,(নওগাঁ): নওগাঁর মান্দায় আত্রাই নদীর বেড়িবাঁধ ভেঙ্গে বিস্তীর্ণ এলাকা প্লাবিত হয়েছে।এতে ঘরবাড়ি পানিতে তলিয়ে যাওয়ার পাশাপাশি ব্যাপক ক্ষতি হয়েছে ফসলের। তবে বানভাসি মানুষের সাহায্যার্থে প্রয়োজনীয় সব ধরনের ব্যবস্থা নেয়ার আশ্বাস দিয়েছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা।

মঙ্গলবার সন্ধ্যা ৭ টার দিকে মান্দার নুরুল্যাবাদ ইউপির জোতবাজার- ত্রিমোহনী এলাকায় ফকিন্নি নদীর ব্রীজের পূর্বে মাসলোটা পাড়া এলাকায়
আত্রাই নদীর বেড়ি বাঁধ ভেঙ্গে যাওয়ায় পার নুরুল্যাবাদসহ অসংখ্য গ্রামে বন্যার পানি ঢুকে পড়েছে।

গত কয়েকদিনের টানা বৃষ্টি ও উজান থেকে নেমে আসা পানির প্রবল স্রোতে বিপদসীমা অতিক্রম করে নতুনভাবে আরও বিভিন্ন গ্রাম প্লাবিত হওয়ার সম্ভাবনা রয়েছে।

এতে পানিবন্দী হয়ে পড়েছে ৩ শতাধিক পরিবারের প্রায় কয়েক হাজার মানুষ।

এ অবস্থায় ঘর বাড়ি ছাড়তে শুরু করেছেন বন্যা কবলিত অসহায় মানুষেরা।

বেড়ি বাঁধের আরও বেশকিছু স্থানে ফাটল দেখা দেয়ায় গ্রামবাসী নিজ উদ্যোগে রাত জেগে বালির বস্তা ফেলে ভাঙ্গন ঠেকানোর চেষ্টা চালাচ্ছেন।

বিশেষ করে মান্দা সদর ইউপির গোঁসাইপুর মান্দা মমিন শাহানা ডিগ্রী কলেজ এলাকার বেঁড়িবাধটিও ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করা হয়েছে। বর্তমানে ওই এলাকার মানুষজন বেশ অাতঙ্কে রয়েছেন বলে জানা গেছে।

তবে প্রকৃতির বিরূপ আচরণের কাছে অসহায় হয়ে পড়ছেন তারা।পানির গতিবেগ বেশি থাকায় তেমন কোন তৎপরতা চোখে পড়েনি পানি উন্নয়ন বোর্ড কর্তৃপক্ষের।

ফলে দুর্বিসহ জীবন যাপন করছেন বন্যাকবলিত এলাকার মানুষেরা।

এদিকে, বন্যার পানিতে তলিয়ে যাওয়ায় ধান পাটসহ নানা ফসলাদিও মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে জানান বানভাসী মানুষেরা।এ অবস্থায় বানভাসী মানুষের পাশে প্রশাসনকে দাঁড়ানোর জন্য আহবান জানিয়েছেন স্থানীয় জনপ্রতিনিধিরা।

পানি উন্নয়ন বোর্ড কর্তৃপক্ষ জানিয়েছে, আগামী দুই থেকে তিনদিন এ অঞ্চলে বন্যার পানি আরও অবনতি হতে পারে।

নিউজটি শেয়ার করুন
Total Page Visits: 128 - Today Page Visits: 1

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *