বাংলাদেশী বিজ্ঞানীর আন্তর্জাতিক পদক অর্জন

পদার্থবিজ্ঞানে অসামান্য অবদানের জন্য বাংলাদেশী পদার্থবিদ ড. এম জাহিদ হাসানকে আর্নেষ্ট অরলান্ডো লরেন্স পুরস্কার ২০২০ প্রদানের ঘোষনা দিয়েছে যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট অব এনার্জি (ডিওই)

এই পুরস্কারের অংশ হিসেবে সেক্রেটারি অদ এনার্জির সাক্ষরিত সম্বলিত একটি প্রশংসা পত্র,  আর্নেষ্ট অরলান্ডো লরেন্সের প্রতিকৃতি যুক্ত একটি স্বর্ণপদক এবং ২০,০০০ ডলার সম্মাননা পাবেন ড.এম.জাহিদ হাসান।

ড. এম জাহিদ হাসান বর্তমানে যুক্তরাষ্ট্রের প্রিন্সটন ইউনিভার্সিটিতে পদার্থবিজ্ঞান বিভাগের এসোসিয়েট প্রফেসর হিসেবে দায়িত্ব পালন করছেন।

সম্প্রতি তার প্রজেক্ট ঘনীভূত পদার্থবিজ্ঞানের নতুন ক্ষেত্র উন্মোচন করেছে এবং ভবিষ্যতে পদার্থবিজ্ঞানে যুগান্তকারী প্রয়োগের প্রতিশ্রুতি রেখেছে। অ্যাব ইনিশিও গণনার পূর্বাভাস অনুসারে তিনি গবেষণার মাধ্যমে পদার্থের নতুন কোয়ান্টাম অবস্থা এবং হেলিকাল ডিরাক ফার্মিয়ন এবং ভাইল ফার্মিয়নের মতো টপোলজিক্যাল কোয়াজি পার্টিকল আবিষ্কার করেন।

যুক্তরাষ্ট্রের ফেডারেল গভর্ন্মেন্ট কর্তৃক প্রদত্ত অত্যন্ত মর্যাদাপূর্ণ আর্নেস্ট অরল্যান্ডো লরেন্স পুরস্কারটির দ্বারা জাতীয়, অর্থনৈতিক এবং আধুনিক জ্বালানিশক্তি গবেষণার বিকাশে ব্যতিক্রমী অবদানের জন্য বাছাইকৃত মার্কিন বিজ্ঞানী এবং প্রকৌশলীদের সম্মানিত করা হয়।

এর আগে এই পুরস্কারবিজয়ীদের মধ্যে অন্যতম ছিলেন, রিচার্ড ফাইনম্যান (নোবেল ১৯৬৫), মারে গেল-ম্যান (নোবেল ১৯৬৯), ভ্যাল-ফিচ (নোবেল ১৯৮০)।
– বিজ্ঞানপ্রিয়

তথ্যসূত্রঃ প্রিন্সটন ইউনিভার্সিটির ওয়েবসাইট https://www.princeton.edu/news/2021/01/13/hasan-receives-does-ernest-orlando-lawrence-award

নিউজটি শেয়ার করুন
Total Page Visits: 73 - Today Page Visits: 1

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *